পরীক্ষার প্রস্তুতি ---- কিভাবে প্রস্তুতি শুরু করবেন

(এ্যাপটি বিসিএস পরীক্ষার প্রাথমিক প্রস্তুতির জন্য ও প্রযোজ্য)

সাধারনত সরকারি চাকরির নিয়োগ পরীক্ষার প্রশ্ন দুইভাবে হয়ে থাকে,,

১. লিখিত
২. প্রিলি

প্রাথমিক বাছাইয়ে এই দুই পদ্ধতির যে কোন একটি পদ্ধতি অনুসরন করা হয়।

১. লিখিত: লিখিত পরীক্ষা সাধারনত ১০০ নাম্বারের হয়ে থকে। তবে পদ অনুযায়ী পরীক্ষার নাম্বার ও কম হতে পারে, যেমন - অফিস সহায়ক পদের জন্য ৪০ অথবা ৫০ নাম্বারের লিখিত পরীক্ষা হতে পারে, আবার - কম্পিউটার অপারেটর পদের জন্য ৮০ অথবা ১০০ নাম্বারের পরীক্ষা হতে পারে। সরকারের বিভিন্ন দপ্তর ও মন্ত্রনালয় অনুযায়ী প্রশ্নপত্রের নাম্বার ও সময় নির্ধারিত হয়ে থকে।

২. প্রিলি: প্রিলি সাধারনত ১০০ নাম্বারের হয়ে থাকে। তবে পদ অনুযায়ী ৫০ নাম্বারের ও হতে পারে, অথবা নিয়োগকারী সংশ্লিষ্ট প্রতিষ্ঠান যত নাম্বারের প্রশ্নপত্র দিবে সে অনুযায়ী পরীক্ষা দিতে হবে।

প্রশ্নপত্র সম্পর্কে ধারনাঃ পরীক্ষা প্রিলি অথবা লিখিত যে ভাবেই হোক না কেন পরিক্ষার জন্য সিলেবাস কিন্তু প্রায় একই। পার্থক্য হচ্ছে, লিখিত পরীক্ষায় আপনাকে লিখে পরীক্ষা দিতে হবে আর প্রিলিতে আপনাকে সঠিক উত্তরটি ভরাট করতে হবে।

প্রাথমিক বাছাইয়ে সাধারনত ৪টি বিষয়ের উপর পরীক্ষা অনুষ্ঠিত হয়। বাংলা, ইংরেজি, গনিত ও সাধারন জ্ঞান।

বাংলাঃ বাংলা অংশে থাকতে পারে, সমাস, সন্ধি, বাগধারা, এক কথায় প্রকাশ, উপসর্গ, প্রতিশব্দ, অনুবাদ, ভাব-সম্প্রসারন, পত্র/দরখাস্ত, রচনা ইত্যাদি। এই সবগুলো যে থাকবে এমন নয়। হতে পারে বাংলা থেকে ২০ নাম্বারের প্রশ্ন করলো। এর মধ্যে বলা হলো- সন্ধি বিচ্ছেদ করুন ৫টি, এক কথায় প্রকাশ করুন ৫টি, বাগধারাসহ বাক্য রচনা করুন ৫টি, সমাস নির্ণয় করুন ৫টি এবং অনুবাদ। সর্বমোট ২০ নাম্বার। তবে কোনটা আসবে সেটা বলা মুশকিল তাই আপনাকে বাংলা ব্যাকরন বিষয়ে জানতে হবে।

ইংরেজিঃ ইংরেজি অংশে Article, Tense, Verb, Voice, Sentences, Idiom, Translation, Paragraph, Letter/Application & Composition থাকতে পারে।

গনিতঃ গনিত অংশে, পাটিগনিত, বীজগনিত ও জ্যামিতি থেকে প্রশ্ন থাকতে পারে। উৎপাদকে বিশ্লেষন, সরল, লসাগু, গসাগু, মান নির্ণয়, প্রমান ও বিভিন্ন ধরনের জ্যামিতিক সংক্রান্ত প্রশ্ন থাকবে।

সাধারন জ্ঞান: বাংলাদেশ সম্পর্কিত সাধারন জ্ঞান সমুহ সাধারনত বেশি থাকবে এবং সাম্প্রতিক সময় কালীন ঘটনা নিয়ে প্রশ্ন থাকতে পারে। পূর্নরুপ ও থাকতে পারে।

বিঃদ্রঃ- চাকরির পরীক্ষা ভালো করার জন্য শুধু মাত্র আমাদের এ্যাপ এর উপর ভরসা না করে উল্লেখিত বিষয় সমূহের উপর দক্ষতা অর্জন করুন। সবসময় এটা মনে রাখার চেষ্টা করবেন, যদি ৫০ নাম্বারের পরীক্ষা হয় তাহলে ৫০ এ ৫০ পাওয়ার মতো চাকরিপ্রার্থী ও আছে। তাই নিজেকে সেভাবে গড়ে তুলুন যাতে করে আপনি ৫০ এ ৫০ পেতে পারেন। ভাইভাতে শুধুমাত্র তাদেরকেই ডাকা হবে যারা কিনা লিখিত/প্রিলি পরীক্ষায় ভালো করবে।

*** আমরা চেষ্টা করেছি নির্ভূল তথ্য উপস্থাপন করতে। কোন প্রশ্নে ভূল থাকলে আমাদেরকে জানাবেন, আমরা সঠিকটা উপস্থাপন করবো ইনশা-আল্লাহ। ভূল থাকলে সেকশন ও প্রশ্ন নাম্বার এবং সঠিক উত্তরটা লিখে আমাদেরকে মেইল করুন bdteamnahid@gmail.com অথবা Facebook এ মেসেজ করতে পারেন, আমাদের পেজের লিংক https://www.facebook.com/teamnahidbd (Team Nahid) অথবা ভিজিট করুন আমাদের ওয়েবসাইট http://teamnahid.blogspot.com/
পরীক্ষার প্রস্তুতি ---- কিভাবে প্রস্তুতি শুরু করবেন পরীক্ষার প্রস্তুতি ---- কিভাবে প্রস্তুতি শুরু করবেন Reviewed by Nahidul Islam on January 18, 2018 Rating: 5

No comments:

Powered by Blogger.